২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ


ঈদে রান্নাঘরের প্রস্তুতি

মো: রুবেল :ঈদ বলে কথা।ঘর পরিষ্কার করা শেষ হয়েছে। সাজিয়েও ফেলা হয়েছে মনের মতো করে। শুধু রান্নাঘরটাই গোছানো হয়নি। গৃহিণীদের ঈদের দিনের বেশ বড় একটা সময় রান্নাঘরেই কাটে।

তাই রান্নাঘরটা একটু আগে থেকেই গুছিয়ে নেয়া উচিত যাতে ঈদের দিনটা রান্নাঘরে মাটি না হয়।ঈদের প্রিয়জন ও আত্মীয়-স্বজনদের জন্য রান্না করে খাওয়ানোর আনন্দই আলাদা।

কিছু কাজ আগে থেকেই এগিয়ে রাখলে এবং রান্নাঘরটা গুছানো থাকলে ঝটপট করে ফেলা সম্ভব ঈদের রান্না। জেনে নিন ঈদে রান্নাঘরের প্রস্তুতি।

মসলা প্রস্তুত রাখুন

ঈদের রান্না করার মশলাগুলো আগেই প্রস্তুত করে রাখুন। মশলাগুলো হাতের কাছেই সাজিয়ে রাখুন।কাজ আরো এগিয়ে যাবে যদি মাংসের মশলা, বিরিয়ানির মশলা, চটপটির মশলা আলাদাভাবে মিশিয়ে রাখতে পারেন। প্রস্তুত রাখুন ডেসার্ট আইটেম

ঈদের আগের রাতে কিছু ডেসার্ট আইটেম তৈরি করে রাখতে পারেন। তৈরির পর ফ্রিজে রেখে দিলে ঈদের দিন খেতে খুব ভালো লাগবে। এছাড়া রান্নার ঝামেলাও কমবে।

কাটাকাটির সরঞ্জাম হাতের কাছেই রাখুন

রান্না করার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন, ছুরি, বটি, দা, কাঁচি, চপার বোর্ড, হাড়ি-পাতিল সবগুলো গুছিয়ে হাতের কাছেই রাখুন। এছাড়া কাপ-পিরিচ, প্লেট, বাটি একদিন আগেই ধুয়ে মুছে প্রস্তুত রাখতে পারেন। এত কমে যাবে হাতের কাজ।

বিরিয়ানি রান্না

ঈদে যদি খাবার তালিকায় বিরিয়ানি রাখতে চান তবে বিরিয়ানির মাংসটা আগেই রান্না করে রাখুন। ঈদের কাজ কমে যাবে অর্ধেক।

ফ্রিজ, ওভেন, রাইস কুকার

ঈদের আগেই ফ্রিজ, ওভেন, রাইস কুকার, ব্লেন্ডার ও ফুড প্রসেসর এসব যন্ত্রপাতি পরিষ্কার করিয়ে রাখুন। প্রয়োজনে সার্ভিসিং করিয়ে নিন। কারণ রান্না করার সময় সমস্যা হলে আপনি ঝামেলায় পড়তে পারেন।

প্রয়োজনীয় উপকরণ

রান্নার প্রয়োজনীয় উপকরণ এখনই যোগাড় করে রাখুন। ঈদের দিন বেশিরভাগ দোকান বন্ধ থাকে। তাই কিছু প্রয়োজন হলে আপনি বিপাকে পড়তে পারেন।

ফেইসবুকে চাটখিল নিউজ ২৪ ডট কম


Shares